এফবিসিসিআইয়ের সভাপতি ও সহ- সভাপতি হয়েছেন যারা

বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মাহবুবুল আলম। তিনি বর্তমানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির পদে দায়িত্ব পালন করছেন।

এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদে ২০২৩-২৫ মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করবেন মাহবুবুল আলম। তিনি আগেই সভাপতি পদের জন্য সরকারের শীর্ষ মহল থেকে সবুজ সংকেত পান। তাঁর নেতৃত্বাধীন প্যানেল ব্যবসায়ী ঐক্য পরিষদ। সমঝোতায় নির্বাচিত ও মনোনীত ৫৫ পরিচালক এই প্যানেলের পক্ষের। যদিও অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের নির্বাচনে প্রভাবশালী এই প্যানেলের ভরাডুবি হয়। ১৫ পদে বিজয়ী হয়ে চমক দেখায় সম্মিলিত ব্যবসায়ী পরিষদ।

ফলে এই শীর্ষ বাণিজ্য সংগঠনের সহসভাপতি পদে কারা আসছেন, সেটি নিয়ে ব্যবসায়ীদের মধ্যে আগ্রহ তৈরি হয়।

তবে সভাপতি পদের পাশাপাশি জ্যেষ্ঠ সহসভাপতি ও ছয়জন সহসভাপতিও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। শেষ পর্যন্ত সমঝোতার ভিত্তিতেই মূল নেতৃত্ব নির্বাচিত হলো। ব্যবসায়ীদের একাংশের ভোটে চমক দেখানো সম্মিলিত ব্যবসায়ী পরিষদের কেউ সহসভাপতির পদ পাননি।

আগামী মেয়াদে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি পদ পেয়েছেন বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির প্রতিনিধি মো. আমীন হেলালী। তিনি এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদেও সহসভাপতি ছিলেন।

চেম্বার গ্রুপ থেকে সহসভাপতি হয়েছেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির খায়রুল হুদা, গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের যশোদা জীবন দেবনাথ।

অন্যদিকে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহসভাপতি হয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি শমী কায়সার, মেইজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি রাশেদুল হোসেন চৌধুরী ও এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি মো. মুনির হোসেন।

নির্বাচিত সহসভাপতিদের মধ্যে শমী কায়সার ও রাশেদুল হোসেন চৌধুরী গত সোমবারের ভোটে পরিচালক পদে বিজয়ী হয়েছিলেন। অন্যরা মনোনীত কিংবা সমঝোতার ভিত্তিতে পরিচালক পদ পেয়েছেন।

ঢাকার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে বুধবার বিকেল সাড়ে চারটার দিকে এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি ও ছয় সহসভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যক্তিদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। এ সময় তাঁর পাশে নির্বাচন বোর্ডের অন্য সদস্যদের পাশাপাশি এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিন ও সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত ছিলেন।

One thought on “এফবিসিসিআইয়ের সভাপতি ও সহ- সভাপতি হয়েছেন যারা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *