চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ

দেশের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগে দেওয়া হয়েছে। সোমবার (১৪ আগস্ট) রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০’ অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আলাদা প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে উপাচার্য নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুল আলম। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি বিশ্ববিদ্যালয়-১) সাইয়েদ এ জেড মোরশেদ আলী এ প্রজ্ঞাপনে সই করেন। এতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৩১(১) ধারা অনুযায়ী চার বছরের জন্য তাকে নিয়োগে দেওয়া হলো।

অন্যদিকে ঢাকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে উপাচার্য নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুর রহমান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি বিশ্ববিদ্যালয়-১) ড. মো. ফরহাদ হোসেন এ প্রজ্ঞাপনে সই করেন। এতে বলা হয়, নতুন উপাচার্য যোগদানের তারিখ থেকে চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার বেতন নির্ধারণ করবে।

কুমিল্লার ব্রিটানিয়া ইউনিভার্সিটিতে উপাচার্য নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. সুরজিৎ সর্ববিদ্যা। এছাড়া ঢাকার প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে উপাচার্য নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান চৌধুরী।

যোগদানের তারিখ হতে চার বছরের জন্য তারা নিয়োগ পেয়েছেন। তবে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রয়োজনে তাদের এ নিয়োগ যে কোনো সময় বাতিল করতে পারেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *