ঢাকায় বিএনপির গণমিছিল আগামী শুক্রবার

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আগামী শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে শুক্রবার জুমার নামাজের পর গণমিছিল করবে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আজ বুধবার দুপুর ১২টার দিকে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচির পর এখন আবার বিএনপি আগামী শুক্রবার গণমিছিলের নতুন কর্মসূচি দিল।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম বলেন, বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা দল ও জোটগুলোও এক দফার আন্দোলনের নতুন কর্মসূচি শুক্রবার ঢাকায় গণমিছিল করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিএনপি শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে। সহিংসতা এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু আওয়ামী লীগ শান্তি সমাবেশের নামে বাধা দেওয়ার চেষ্টা করছে।

মির্জা ফখরুল আরও বলেন, গত ২৮ জুলাই সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে নয়াপল্টনে বিএনপি বৃহত্তম মহাসমাবেশ করেছে। এরপর ২৯ জুলাই নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী লীগের সন্ত্রাসীরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ নেতা–কর্মীদের আহত করেছে। সরকার বিএনপি নেতা–কর্মীদের ওপর দমন–পীড়ন চালালেও এ আন্দোলন জনগণের আন্দোলনে পরিণত হয়েছে।

দেশে সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ নিশ্চিহ্ন হবে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ২০১৪ সালে ১৫৪ সংসদ সদস্যকে বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত করে এবং ২০১৮ সালে রাতের ভোটের মাধ্যমে আওয়ামী লীগ নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করেছে। নির্বাচনী ব্যবস্থার ওপর সাধারণ মানুষের অনীহা এসেছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ বিপন্ন হবে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *