নারায়ণগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

মনির হোসেন

 “স্মার্ট লিগ্যাল এইড,স্মার্ট দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে এবার নারায়ণগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস যথাযথ ভাবে পালিত হয়েছে।

রবিবার(২৮ এপ্রিল)  সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির শুভ উদ্বোধন করেন জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান এবং ভারপ্রাপ্ত নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ উম্মে সরাবন তহুরা। এ উপলক্ষ্যে একটি বর্নাঢ্য র‍্যালি নারায়নগঞ্জ আদালতপাড়া প্রদক্ষিন করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরবর্তীতে সকার সাড়ে ৯ টায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা আদালত ভবনের সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান এবং ভারপ্রাপ্ত নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ উম্মে সরাবন তহুরা। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ শ্রম আদালতের চেয়ারম্যান কিরন শংকর হালদার, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক, নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আব্দুর রহমান, নারায়ণগঞ্জ পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, নারায়ণগঞ্জ জেল সুপার মোকাম্মেল হোসেন, নারায়নগঞ্জ জেলা লিগ্যাল এইড অফিসার সহকারী জজ মুক্তা মন্ডল ও নারায়নগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মহসিন মিয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ সানজিদা সরওয়ার।

সভায় বক্তারা প্রান্তিক জনগনের নিকট লিগ্যাল এইডের সেবা পৌছে দেয়ার আহবান জানিয়ে বলেন, আইনের চোখে সবাই সমান-বাংলাদেশের সংবিধানের এই ব্রত কে সামনে রেখে আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে নিরীহ,অবহেলিত,অসহায় মানুষের আইনি অধিকার প্রতিষ্ঠায় নিরলসভাবে নানাবিধ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে  জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এই সংস্থার অধীনে বাংলাদেশের ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসে অসহায় দরিদ্রদের সরকারী খরচে মামলায় আর্থিক সহায়তা করার পাশাপাশি ধনী দরিদ্র নির্বিশেষে সকল শ্রেনীর মানুষদের আইনি পরামর্শ ও বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা প্রদান করা হয়। আজকের জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপনের মূল লক্ষ্য হলো বিনামূল্যে আইনী সেবা প্রদানের বিষয়টি জনগনের মধ্যে অধিক প্রচার ও প্রসার এবং সরকারী আইনী সেবা বিষয়ে জনগনকে সচেতন করা ও সকলের ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *