নারায়ণগঞ্জ আদালতে হাজতখানা লাইব্রেরীর  উদ্বোধন

মনির হোসেন 

নারায়ণগঞ্জ আদালতে বিভিন্ন মামলায় আগত আসামীদের জন্য নির্ধারিত হাজতখানাকে মানবিক মূল্যবোধ ও উন্নত চরিত্র গঠনে অনুপ্রানিত করার লক্ষ্যে হাজতখানা লাইব্রেরীর শুভ উদ্বোধন করেন নারায়নগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ আবদুর রহমান। রবিবার (৩১ ডিসেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে তিনি এই মানবিক হাজতখানা লাইব্রেরীর শুভ উদ্বোধন করেন।

এ সময় নারায়নগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ আবদুর রহমান মানবিক হাজতখানা লাইব্রেরীর শুভ উদ্বোধন করে বলেন,আমাদের অপরাধীকে নয়,অপরাধকে ঘৃনা করতে হবে। তিনি বলেন,হাজতখানায় অপেক্ষমান সময়টুকু যেন হাজতীদের তিক্ততা না আসে,এটি যেন তাদের একটি সুখকর স্মৃতি হিসাবে থাকে এজন্য  নানামুখী জনবান্ধব পদক্ষেপ গ্রহন করা হয়েছে। তিনি বলেন,আমি অত্র আদালতে যোগদান করেই বিচারপ্রার্থী জনগনের জন্য সুপেয় পানি এবং আদালত অঙ্গনে তাদের বসার ব্যবস্থা করেছি। হাজতখানায় অপেক্ষমান হাজতীদের অমানবিক ভাবে রাখার বিষয়টি আমার নজরে আসার সাথে সাথেই তা দ্রুত সংস্কার করে উন্নতমানের শৌচাগার,নামাজের স্থান নির্ধারন,সুপেয় পানি ও সংবাদপত্র সরবরাহের ব্যবস্থা করেছি। তিনি বলেন,হাজতীদের নৈতিক সংশোধনের উপায় হিসাবে হাজতখানা লাইব্রেরীতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে জাতির জনক বঙ্গবন্ধুর আত্মজীবনী ও সংগ্রামের বইসহ বিভিন্ন মনীষীদের জীবনী মূলক বই,ধর্মীয় বই এবং আইনের প্রাথমিক ধারনা অর্জন করা যায় এমন বই রাখা হয়েছে। এছাড়া আদালতে আগত নারী হাজতীদের জন্য একটি নারী বান্ধব পৃথক হাজতখানা নির্ধারন করা হয়েছে যা শ্রীঘ্রই উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নারায়নগঞ্জের বিজ্ঞ অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ বদিউজ্জামান,সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সানজিদা সারোয়ার,সামসাদ বেগম,কাজী মোঃ মহসিন,মোঃ কাউছার আলম,নুসরাত সাহারা বিথী,মোহাম্মদ শামসুর রহমান,মোঃ ইমরান মোল্লা,মোঃ নূর মহসিন,সাফিয়া শারমিন, কোর্ট ইন্সপেক্টর মোঃ আসাদুজ্জামান,চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মোঃ শাকিলুর রহমান, প্রধান নকল তুলনাকারক, বেঞ্চ সহকারী,সিএসআই এবং সকল জিআরওগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *