রুপগঞ্জ মাসকো স্কুলে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

আবু কাওছার 

প্রতি বছরের মত এবারও নারায়ণগঞ্জের রূপগঞ্জে   মাসকো ইংলিশ মিডিয়াম  স্কুলে শিক্ষার্থীদের অংশগ্রহনে দিনব্যাপী  অনুষ্ঠিত হয়েছে  বিজ্ঞান মেলা।  শনিবার (২রা ডিসেম্বর)  সকালে মেলার উদ্বোধন করেন মাসকো গ্রুপের চেয়ারম্যান এম এ সবুর।

    জানাযায়, এবার মেলায় অত্র প্রতিষ্ঠানের ৩১৬ জন শিক্ষার্থী  তাদের নিজেদের প্রতিভাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রকল্প প্রদর্শন করেছেন।

মেলায় ছোট ছোট কোমলমতি ছেলে মেয়েরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরে। যার মধ্যে প্রাণী এবং উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন উদ্ভাবন অন্তর্ভুক্ত  রয়েছে। যেখানে কম্পিউটার প্রযুক্তি, রসায়ন ও পদার্থ বিজ্ঞানের ধারনাও তুলে ধরার চেষ্টা করেছে ক্ষুদে বিজ্ঞানীরা।  

  এর মধ্যে সবচেয়ে দৃষ্টি নন্দন ও আলোচিত প্রকল্পের মধ্যে ছিল বর্জ্য ব্যবস্থাপনা,  ডিএনএ পরীক্ষা প্রকল্প, রোবট , ভিডিও গেমস তৈরী,

লাভা ল্যাম্প,  স্বাস্থ্যকর খাবার এর সাথে দাতেঁর যত্ন ও স্বাস্থ্যবিধির কার্যকারিতা।

    মেলায় ছোট ছোট শিক্ষার্থীদের চৌকস উপস্থাপনা ও ব্যাখ্যায় এ  মেলা যেন  বিজ্ঞান শিক্ষার কেন্দ্রে পরিণত হয়েছে।

    এমন আয়োজনের জন্য মেলায় আসা অভিভাবকেরা প্রিন্সিপালসহ স্কুল কর্তৃপক্ষের সকলকে ধন্যবাদ জানান।

     এ ব্যাপারে মাসকো স্কুল এর প্রিন্সিপাল জুলিয়েট গোমেজ বলেন, ছেলে মেয়েদের লেখাপড়ার পাশাপাশি বিজ্ঞান মনস্ক করে গড়ে নিজের লাইফ স্কিল গুলো তৈরি করাই  আমাদের লক্ষ্য ।  ডিজিটালাইজেশন ও বাহিরের জগত সম্পর্কে জ্ঞান ধারনা দেয়ার জন্যই  এ মেলার আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *